এতবছর পরেও AKM কেন এত জনপ্রিয়?

এতবছর পরেও AKM কেন এত জনপ্রিয়?
Why is AKM so popular even after all these years?

১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিখাইল কালাশনিকভ ট্যাংক অপারেট করতে গিয়ে কাধে গুলিবিদ্ধ হন। তৎকালীন রাশিয়ান রাইফেলের নিম্নমান অনেক সোভিয়েত সৈনিকের যুদ্ধে প্রাণ হারানোর অন্যতম কারন ছিল। যারা মৃত্যুর হাত থেকে অল্পের জন্য বেচে ফিরেছিলেন, মিখাইল ছিলেন তাদের একজন।

একটি শক্তিশালী রাইফেল তৈরী করার চেষ্টায় মিখাইল টানা দুই বছর (১৯৪৩-৪৪) একটি SMG ও একটি LMG নিয়ে কাজ করেন। ১৯৪৫ সালে তিনি নিজের চেষ্টায় একটা পাথরের পিস্টনযুক্ত বন্ধুক বানান। তিনি বন্ধুকটির ক্ষমতা পরিক্ষা করার জন্য প্রতিযোগীতায় অংশ নিয়ে হেরে যান। এর অদ্ভুদ ডিজাইন মিখাইলকে মানুষের হাসি তামাশার খোড়াক বানিয়ে দিয়েছিল। তবুও তার অনবদ্য চেষ্টার ফলে ১৯৪৭ সালে এক লিজেন্ডারি এসল্ট রাইফেলের জন্ম হয়, যা আজও পৃথিবী কাপিয়ে বেড়াচ্ছে!

এখানে ফ্যাক্ট হলো মিখাইল যে AR বানিয়েছিলেন সেটা আসলে AKM ছিল না। সেটা ছিল AK(Avtomat Kalashnikova)-47। Avtomat বলতে অটো মেশিনকে বুঝায়।আমাদের পাবজির AKM বাস্তবে AK-47এর সবচেয়ে জনপ্রিয় ভার্সন। এর ক্ষমতা AK-47 থেকে কিছুটা বেশী। 7.62*39mm এর কয়েক রাউন্ড দিয়ে এটি যেকোন মিডিয়াম কাভার উড়াতে সক্ষম।

Ak ফ্যামিলির সবচেয়ে জনপ্রিয় ভার্সন AKM ১০৬টি দেশের সেনারা ব্যাবহার করে। এর জনপ্রিয় হওয়ার পিছনে বেশ কিছু কারন আছে।

যেমনঃ

* এটি ৭১৫M/S গতিতে ফায়ার করতে সক্ষম। অর্থাৎ এর গতি প্রতি সেকেন্ডে ৭১৫ মিটার।

* এটি প্রতি মিনিটে ৬০০ রাউন্ড ফায়ার করতে সক্ষম। আর এটি রিলোড করতে মাত্র ২.৫ সেকেন্ড সময় লাগে। এর লাইফটাইম ১৫০০০ রাউন্ড পর্যন্ত হয়। এতে ৩০ রাউন্ডের ডিটেচেবল ম্যাগজিন দেয়া থাকে।

* এটি ৩৫০ মিটার রেঞ্জে যে কোন টার্গেটকে ধ্বংস করতে পারে।* এর ওজন মাত্র ৪.৮ কেজি। এটি খুব সহজে অপারেট করা যায়।

* এটি একমাত্র এসল্ট রাইফেল, যাকে মাটি, পানি কিংবা মরু যেকোন পরিবেশে ব্যাবহার করা যায়।

* এটি মাত্র ৮টি পার্টের সমন্বয়ে বানানো। এর পার্ট গুলো আলাদা করার পর ১ মিনিটেরও কম সময়ে এসেম্বল করা সম্ভব।

* প্রপার সিলেক্টিভ ফায়ার ফিচার এই ভেরিয়েন্টেই দেখা যায়। অর্থাৎ শুটার সিঙেল ফায়ার ও অটো ফায়ার আলাদা অপারেট করতে পারে।

বিশ্বের যেকোন AR এর তুলনায় AK সিরিজ সবচেয়ে বেশি কপি করা হয়। গিনিজ বুক অভ ওয়ার্ল্ড রেকর্ডে সবচেয়ে বেশি ব্যাবহারিত AR এর রেকর্ডও এটির দখলে। কপি ছাড়াই এই রাইফেলের ভেরিয়েন্ট সংখ্যা ২০০ এর অধিক!!

লেখকঃ Mobarak Hossan

https://www.facebook.com/mobarak.hossan.9849

Leave a Reply

Your email address will not be published.Required fields are marked *